নার্সারি

গাছের পোকা দূর করার উপায়

ইট পাথরের জঙ্গলে অল্প সবুজের টাচ পেতে অনেকেই বারান্দা বা ছাদে তরু লাগান। বিকল্প প্রক্রিয়ায় বৃক্ষের যত্নে কেবল পানি ও সার দিলেই হবে না। স্মরণ রাখতে হবে পিঁপড়া এবং পোকামাকড়ের দিকেও। উদ্ভিদে যদি পিঁপড়া ও পোকার আক্রমণ হয় তাহলে উদ্ভিদ আস্তে ধীরে মরে যায়।

বাসায় থাকা উপাদান দিয়েই বৃক্ষের পিঁপড়া ও পোকা মুছে করা সম্ভব। আসুন জেনে নিই কীভাবে রাসায়নিক উপকরণ ব্যবহার না করেই গাছের পোকা দূর করা যায়।- লেবুর রসের সঙ্গে পানি মিশিয়ে গাছের পাতা ও ডালে স্প্রে করতে হবে। সপ্তাহে ২ দিন বৃক্ষে লেবু জল দিলে পোকা এবং পিঁপড়া দূর হবে। নগণ্য পানিতে ডিটারজেন্ট পরিষ্কারভাবে গুলিয়ে গাছের পল্লবে স্প্রে করতে হবে। বিকেলের দিকে বৃক্ষে ডিটারজেন্ট পানি স্প্রে করা ভালো। পরদিন সকালে জল দ্বারা উদ্ভিদের পল্লব ক্লিয়ার করে নিতে হবে। এভাবে মাসের মধ্যে ৪/৫ বার ডিটারজেন্ট জল দিলে বৃক্ষের পোকা এবং পিঁপড়া মুছে হবে।

খেয়াল রাখতে হবে:-

• টবের ট্রেতে থাকা জল রেগুলার ক্লিয়ার করতে হবে।

• প্রয়োজন অনুযায়ী গাছের ডাল-পাতা ছেটে দিতে হবে।

• গাছের গোড়ায় বৃষ্টির পানি জমে থাকে তাহলে তা ফেলে দেওয়ার জন্য হবে।

• আগাছা পরিষ্কার করতে হবে। তাহলে পোকামাকড়ের আনাগোনাও কমে যাবে।

অতিরিক্ত পানি বৃক্ষের গোড়ায় পচন সৃষ্টি করতে পারে। তাই দরকার বুঝে উদ্ভিদে জল দেওয়ার জন্য হবে। সবজির খোসা, ব্যবহারকৃত টি ব্যাগ, মাছের আঁশ দ্বারা গাছের সুন্দর সার বানানো যায়। ফলে এগুলো ফেলে না দ্বারা প্রাকৃতিক সার হিসেবে উদ্ভিদের গোড়ায় দিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *